ক্যান্সার চিকিৎসায় যুগান্তকারী আবিষ্কার, এই পেনেই লুকিয়ে নিরাময়ের জাদুকাঠি

0

আলোছায়া, ডেস্ক: এই কলমটি উদ্ভাবনের ফলে ১০ কিংবা ১৫ মিনিটও নয়, মাত্র ১০ সেকেন্ডের মধ্যেই এই প্রক্রিয়াটি সম্পন্ন করা সম্ভব হবে।

টেক্সাস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এমন একটি কলম তৈরি করেছেন যা সার্জারির সময় মাত্র ১০ সেকেন্ডের মধ্যে ক্যান্সার আক্রান্ত কোষকে সনাক্ত করতে সক্ষম। টিউমারকে পুরোপুরি নির্মূল করতে কোন টিস্যুগুলো কাটা উচিত তা দ্রুত নির্ধারণ করার জন্য এই কলম ব্যবহার করা যেতে পারে।

‘মাসস্পেক পেন’ নামে পরিচিত এই যন্ত্রটি অবশ্য এখনও পুরোপুরি তৈরি নয়। এখনও এতে কিছু ত্রুটি রয়েছে। তবে এটি বর্তমানে প্রায় ৯৬ শতাংশ নির্ভুলভাবে ক্যান্সার আক্রান্ত কোষ ও সুস্থ কোষের মধ্যে পার্থক্য করতে পারে।

‘মাসস্পেক পেন’ তৈরির সঙ্গে জড়িত টেক্সাস বিশ্ববিদ্যালয়ের গবেষক দলটি চলতি সপ্তাহে ইউরোপের এক বিজ্ঞান সাময়িকীকে জানায়, আগামী বছরের শুরুতে এই কলমটির পরীক্ষামূলক ব্যবহার শুরু হতে পারে।

বর্তমানে এ কাজে একজন সার্জেনকে বিশ্লেষণের জন্য কোষের নমুনা একটি ল্যাবে পাঠাতে হয়। ল্যাবে পরীক্ষার ফল পেতে অনেক সময় লেগে যায়। তবে সার্জারির সময় টিস্যু হিমায়িত করেও বিশ্লেষণ করা যায়, এতে সময় লাগে ১৫ থেকে ২০ মিনিট। সূত্র: এবেলা

print

Leave A Reply